অর্গানিক মেহেদী বানানো এবং ব্যবহারের নিয়ম ও দাম

মেয়েদের হালাল সাজ সজ্জার ভিতর মেহেদী হাতে দেওয়া অন্যতম। মেয়েরা মেহেদী দিয়ে হাতে বিভিন্ন ধরনের নকশা করে যা মেয়েদের হাতের সৌন্দর্য বৃদ্ধি করে।দুই ঈদে মেয়েদের মেহেদী ছাড়া ঈদ অসম্পূর্ণ থাকে।তাছাড়া বিয়ে সাদি,বিভিন্ন আয়োজনেও মেয়েরা মেহেদী পরতে পছন্দ করে।

তবে বর্তমানে বাজারে বিভিন্ন কোম্পানির ইনস্ট্যান্ট কালার মেহেদী পাওয়া যায়। যা স্কিনের জন্য ক্ষতিকর এবং সব থেকে বেশি ক্ষতি হলো এই ইনস্ট্যান্ট মেহেদী চামড়ার উপর বাড়তি আবরণ ফেলে যার ফলে অযু হয়না। আবার এসব ক্যামিক্যাল যুক্ত মেহেদী হাতে দিয়ে অনেকের স্কিন পুড়ে গেছে, ফোস্কা পরে গেছে আবার এর্লাজির সমস্যা বেড়ে গেছে। তাই এসব ক্যামিকেল যুক্ত ইনস্ট্যান্ট মেহেদী থেকে দূরে থাকা এবং সাবধান থাকা উচিৎ। এতে কোন মেহেদী থাকেনা বরং বিভিন্ন ধরনের ক্যামিকেল রং এর সংমিশ্রণে তৈরি করা হয়।
আগের সময়ে আমাদের মা চাচী দাদীরা শীল নোরা তে গাছের মেহেদী বেটে নখ হাতে ব্যবহার করতেন।এখন আর কেউ এই সময় সাপেক্ষ কষ্ট করতে চায় না।আবার অনেকের বাসায় নেই শীল নোরা। আর মেহেদী গাছও সব জায়গায় পাওয়া যায় না। বিশেষ করে ইট,সিমেন্টের দালান ঘেরা শহরে।
তবে এখন সব কাজ সহজ করার মতো করে মেহেদী দেওয়ারও সহজ উপায় হয়েছে। সম্পূর্ণ হালাল মেহেদী তৈরি করে ব্যবহার করতে পারবেন।বা বিভিন্ন অনলাইন পেজ থেকে কিনেও ব্যবহার করতে পারবেন। এই রেডি মেহেদী অর্গানিক মেহেদী নামেই পরিচিত।


অর্গানিক মেহেদী কি?

অর্গানিক মেহেদী হলো গাছের মেহেদী বা হেনা মেহেদীর সাথে আর কয়েকটি উপাদান মিশ্রণ করে তৈরি করা হয়।এই মেহেদী হালাল উপাদান দিয়ে তৈরি হয়।এতে কোন ক্যামিকেল ব্যবহার করা হয়না।তাই সম্পূর্ণ নিরাপদ ভাবে ব্যবহার করা যায়।

অর্গানিক মেহেদী তৈরির উপাদান:

  • হেনা পাউডার
  • এসেন্স অয়েল
  • চিনি
  • লেবু
অর্গানিক মেহেদী তে গাছের পাতা মেহেদীর পরিবর্তে হেনা পাউডার মেহেদী বেশি ব্যবহার করা হয়।চিনি ব্যবহার করা হয় যার জন্য অর্গানিক মেহেদী সহজে হাত থেকে ঝরে ঝরে পরে যায় না।শুকানোর পরেও হাতে লেগে থাকে। লেবুর রস ব্যবহার করার কারণে মেহেদীর কালার গাঢ়ো হতে সাহায্য করে।আর সব সময় চেষ্টা করবেন একটা ভালো মানের ভালো কোম্পানির এসেন্স অয়েল ব্যবহার করতে।

অর্গানিক মেহেদী তৈরি করার নিয়ম:

অর্গানিক মেহেদী তৈরি করার জন্য প্রথমে একটি পাত্রে পরিমাণ মতো হেনা পাউডার আর চিনি মিশিয়ে নিতে হবে তাতে এসেন্স অয়েল ও লেবুর রস দিতে হবে পরিমাণ মতো।এই মিশ্রণে কোন প্রকার পানি ব্যবহার করা যাবে না।সব উপকরণ একত্রে ভালোভাবে ব্লেন্ড করতে হবে। সব থেকে ভালো হয় ইলেকট্রনিক বিটার ব্যবহার করলে তাতে মেহেদীর সকল উপকরণ ভালোভাবে মিশবে। যদি ঘরে ইলেকট্রনিক বিটার না থাকে তাহলে তার পরবর্তী চামচ ব্যবহার করতে পারেন। তবে এটা খেয়াল রাখতে হবে বিটার হোক বা চামচ মেহেদীর সকল উপকরণ সময় নিয়ে ভালো করে ব্লেন্ড করতে হবে যতক্ষণ না পর্যন্ত উপকরণ গুলো ভালো ভাবে না মিশবে।
সকল উপকরণ ব্লেন্ড করা হলে মেহেদীর পাত্র পলি দিয়ে মুড়িয়ে ২৪ ঘন্টার জন্য গরম তাপমাত্রায় রাখতে হবে। তাপমাত্রা যেনো ২৩-৩০ ডিগ্রী সেলসিয়াস হয়।এটি মেহেদী তৈরির সঠিক এবং উপযোগী তাপমাত্রা।
২৪ঘন্টা হয়ে গেলে মেহেদী আবার ব্লেন্ড করতে হবে।।দ্বিতীয় ধাপের ব্লেন্ড করা শেষে মেহেদি হাতের তালুতে দিয়ে ৫ থেকে ৬ মিনিট রেখে অপেক্ষা করতে হবে তারপর মেহেদি তুলে মেহেদির কালার টি কমলা রঙের মতো হয়েছে কিনা খেয়াল করতে হবে। যদি মেহেদির কালার কমলা কালারের হয়ে থাকে তাহলে মনে করতে হবে মেহেদী পারফেক্ট তৈরি হয়েছে আর যদি মেহেদীর কালার ফেকাসে হয় তাহলে বুঝতে হবে মেহেদী পারফেক্ট তৈরি হয়নি এজন্য মেহেদির পাত্র আবার পলি দিয়ে মুড়িয়ে আরো কিছু সময় রাখতে হবে ।এখানেই অর্গানিক মেহেদী তৈরির কাজ শেষ। পরবর্তী কাজ হলো মেহেদীর কোন বানিয়ে তাতে মেহেদী রেডি করা।

মেহেদীর কোন যেভাবে তৈরি করবেন:

বিয়ের ডেকরেশনের দোকানে বা স্টেশনারি দোকানে কোণ তৈরি করার জন্য পলি বা রেপার কাগজ পাবেন।এক পিস পলির দাম নিবে ১৫-২০ টাকা।পানের খিলি তৈরি করার মতো বা বাদাম,ঝাল মুড়ি দেওয়ার জন্য কাগজ দিয়ে যেভাবে কোন তৈরি করে ঠিক সেভাবে কোন তৈরি করতে হবে। কোনের সামনের চিকন মাথায় একটা চিকন হিজাব পিন বা প্লাস্টিকের পিন দিয়ে টেপ দিয়ে মুড়িয়ে নিতে হবে।এরপর মাঝ বরাবরও স্কচটেপ দিয়ে পেচিয়ে দিতে হবে।যেন কোন ব্যবহার করার সময় কোনভাবে কোন ফেটে বা পলি খুলে না যায়। এবার মেহেদী কোনে ঢুকানোর জন্য একটা মাঝারি সাইজের পলি প্যাকেট একটা গ্লাসে রাখতে হবে তারপর রেডি মেহেদী চামচের সাহায্যে পলিতে ঢালতে হবে। এই পর্যায় শেষ হলে পলির কোনায় মাঝারি ছিদ্র করে দিতে হবে যেনো মেহেদীর কোনে মেহেদী ঢুকাতে সহজ হয়। এবার আপনি পছন্দ মতো কোনের সাইজ রেডি করতে পারবেন। সাধারণত মেহেদী কোন ২০ গ্রাম,২৫গ্রাম,৩০ গ্রামের হয়ে থাকে।খুব বেশি বড় অর্গানিক মেহেদীর কোন হয়না।
অর্গানিক মেহেদী ব্যবহার করার নিয়ম:অর্গানিক মেহেদী ব্যবহারে প্রথম শর্ত হলো এই মেহেদী হাতে দীর্ঘ সময় ধরে রাখতে হবে। এটা যেহেতু বাজারের তৈরি ক্যামিকেলের তৈরি মেহেদী না সম্পূর্ণ ন্যাচারাল উপাদানে তৈরি তাই ইনস্ট্যান্ট মেহেদির মত মিনিটে কালার হবে এমনটা আশা করা ঠিক হবে না এজন্য অর্গানিক মেহেদীর গারো কালার পেতে হলে অবশ্যই ৭ থেকে ৮ ঘন্টা মেহেদী হাতে রাখতে হবে এবং কোন পানি ব্যবহার করা যাবে না। যেহেতু দিনে কাজের পরিমাণ বেশি থাকে তাই অর্গানিক মেহেদী সবসময় রাতে ব্যবহার করার চেষ্টা করবেন তাহলে আপনি দীর্ঘ সময় হাতে মেহেদী রাখতে পারবেন।
রাতে ঘুমাতে যাওয়ার দুই থেকে তিন ঘন্টা আগে অর্গানিক মেহেদী ব্যবহার করবেন।তারপরে হাতের মেহেদি না উঠিয়ে ঘুমিয়ে পরবেন। ঘুমাতে যাবার দুই তিন ঘণ্টা আগে মেহেদি ব্যবহার করার কারণে মেহেদি শুকিয়ে আসবে যার জন্য মেহেদী বিছানায় লেগে যাবার ভয় থাকবে না।সকালে ঘুম থেকে উঠে হাতের মেহেদি তুলে ফেলুন এরপর তিন থেকে চার ঘন্টা হাতে পানি না লাগানোর চেষ্টা করুন।
মেহেদির রং গাঢ়ো করার জন্য আপনি মেহেদি শুকিয়ে আসলে চুলার উপরে একটি তাওয়া দিয়ে তাতে কয়েকটি লবঙ্গ দিন লবঙ্গ গুলো টেলে নিয়ে একটু গরম হলে আপনার মেহেদি দেওয়া হাতটি লবঙ্গ রাখা তাওয়ার কিছু দূর উপরে রেখে ভাপ নিন।এতে আপনার মেহেদির রং গাঢ়ো করতে সাহায্য করবে।
মেহেদী শুকিয়ে এলে লেবুর রস আর চিনি মিশিয়ে একটি তুলার সাহায্যে মেহেদির উপর এই মিশ্রণটি দিন তাতে করে আপনার মেহেদির কালার অনেক বেশি কারো হবে।
মেহেদি তুলে ফেলার পরে হাতে তেল ব্যবহার করুন।
ত্বক ঠান্ডা থাকলে মেহেদির কালার হালকা হয় এজন্য চেষ্টা করবেন তক গরম রাখতে তার জন্য হাতে টাওয়াল পেচিয়ে রাখতে পারেন।

অর্গানিক মেহেদীর দাম

অর্গানিক মেহেদির দাম বাজারের মেহেদির দামের তুলনায় একটু বেশি হয় ভালো জিনিস নিতে হলে অবশ্যই তার জন্য দাম বেশি দিতে হবে।
  • অর্গানিক মেহেদির ১৫ থেকে ২০ গ্রাম কোনের দাম ৯০ থেকে ১২০ টাকা।
  • ২৫ গ্রাম কোণের দাম ১২০ থেকে ১৪০ টাকা।
  • ৩০ গ্রাম কোণের দাম ১৫০ থেকে ১৮০ টাকা।
  • সিগনেচার অর্গানিক মেহেদি কোণের দাম ২০০ থেকে ২৫০ টাকা।

বিভিন্ন অনলাইন পেজে মেহেদির বিভিন্ন ধরনের প্যাকেজ থাকে সে প্যাকেজে বিভিন্ন পরিমাপের কোন মেহেদী থাকে। মেহেদির কোণের পরিমাণ অনুযায়ী মেহেদী প্যাকেজের দাম নির্ধারণ করা হয়।
ডিজাইনের উপর ভিত্তি করে এক হাতে মেহেদি দিতে এক থেকে দুইটি কোণ লাগতে পারে আবার ডিজাইনের উপর ভিত্তি করে একটি কোন দিয়ে দুই হাতেও মেহেদি দেওয়া যেতে পারে।
অর্গানিক মেহেদী সংরক্ষণ করার নিয়ম:অর্গানিক মেহেদী কিছু নিয়ম মেনে সংরক্ষণ করা যায়। অর্গানিক মেহেদী ডিপ ফ্রিজে একটানা ৬ থেকে সাত মাস পর্যন্ত ভালো থাকে এতে করে মেহেদির রংয়ের পরিবর্তন হয় না। তবে করবেন একটি কোন একবারে ব্যবহার করে শেষ করতে। একটি কোন অল্প অল্প করে ব্যবহার করে আবার ডিপ ফ্রিজে সংরক্ষণ করলে তখন মেহেদির কালার নষ্ট হয়ে যাবে। আর ইনটেক মেহেদী কোন ছয় থেকে সাত মাস পর্যন্ত ডিপ ফ্রিজে থাকলে মেহেদীর রংয়ের কোনো পরিবর্তন হবে না।

অর্গানিক মেহেদীর কিছু সতর্কতা

অর্গানিক মেহেদির কিছু সতর্কতা অবলম্বন করতে হবে অর্গানিক মেহেদি তৈরি করার পর বা কেনার পর সাথে সাথে ডিপ ফ্রিজে রেখে সংরক্ষণ করতে হবে।অর্গানিক মেহেদী বাইরে থাকলে কালার মেহেদি দুটাই নষ্ট হয়ে যাবে। যেহেতু অর্গানিক মেহেদী তৈরিতে কোন প্রকার কেমিক্যাল এবং প্রিজারভেটিভ দেওয়া হয় না তাই এই মেহেদী বাইরে রাখলে নষ্ট হয়ে যায়। এজন্য অবশ্যই অর্গানিক মেহেদি ডিপ ফ্রিজে রাখতে হবে।
মেহেদি হাতে দেবার ২০ থেকে ৩০ মিনিট আগে বাইরে বের করে রাখতে হবে। মেহেদির নরমাল টেম্পারেচার হলে তারপর হাতে ব্যবহার করা যাবে।
অর্গানিক মেহেদী ফ্রিজ থেকে বের করে নরমাল টেম্পাচারে রাখুন।মাইক্রোওয়েভ রাখার কোন প্রয়োজন নেই তাতে করে মেহেদি নষ্ট হয়ে যেতে পারে।
মেহেদী ব্যবহার করার পর যদি থেকে যায় তাহলে মেহেদির কোণের মাথায় আবার পিন দিয়ে টেপ পেঁচিয়ে পুনরায় ডিপ ফ্রিজে রেখে দিন। পরবর্তীতে ব্যবহার করার সময় কোণের প্রথমের কালো মেহেদী টুকু ফেলে দিন।

অর্গানিক মেহেদী বিক্রি করে স্বাবলম্বী

আপনি চাইলেই অর্গানিক মেহেদী নিয়ে বিজনেস শুরু করে স্বাবলম্বী হতে পারেন। বর্তমানে অর্গানিক মেহেদির অনেক চাহিদা। কারণ এখন কেউ মেহেদী বেটে হাতে দেওয়ার মতো কষ্ট করতে চায় না। তাই এমন হালাল মেহেদী রেডি পেলে সবাই দিতে আগ্রহ প্রকাশ করে।আর অর্গানিক মেহেদীতে যেহেতু প্রচুর কালার হয় এবং এই কালার ১০ থেকে ১২ দিন পর্যন্ত হাতে থাকে তাই সবাই এখন অর্গানিক মেহেদী পছন্দ করে।
বর্তমানে এখন অনেক মেয়েরা অর্গানিক মেহেদী নিয়ে কাজ করে স্বাবলম্বী। সেই সাথে আরো অনেক মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা তৈরি করেছে।
Next Post Previous Post